রাউজান বিসিকে সাড়ে সাত হাজার মানুষের কর্মসংস্থান হবে

প্রকাশিত: ১:৩২ অপরাহ্ণ, জুলাই ১৬, ২০২০

রাউজান বিসিকে সাড়ে সাত হাজার মানুষের কর্মসংস্থান হবে

মোঃ আব্দুল্লাহ আল হাদী, চট্টগ্রাম বিভাগীয় প্রতিনিধি:

রাউজানের ঢালার মুখে ৩৫ একরে ১৪৮টি শিল্পকারখানায় ৭ হাজার ৫০০ লোকের কর্মসংস্থানের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।





দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান, অর্থনৈতিক উন্নয়ন গতিশীল করে জিডিপিতে অবদান বাড়ানোর লক্ষ্যে এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।





শিগগির ১৮৪টি প্লট বরাদ্দের প্রক্রিয়া শুরু হবে জানিয়ে প্রকল্প পরিচালক বিসিকের ডিজিএম আহমেদ জামাল নাসের চৌধুরী বলেন, বিসিকের অনুকূলে জায়গা অধিগ্রহণ শেষ করে এখন প্রথম ধাপের মাটি ভরাটের কাজ চলছে। চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়ক সংলগ্ন এ প্রকল্পে ৬ হাজার বর্গফুটের ‘এ’ ক্যাটাগরির ৯০টি, ৫ হাজার ৪০০ বর্গফুটের ‘বি’ ক্যাটাগরির ৪২টি ও স্পেশাল বা ‘এস’ ক্যাটাগরির (৪-৫ হাজার বর্গফুট) ৫২টি প্লট করা হবে।





তিনি জানান, প্রকল্প এলাকায় সড়ক, ড্রেন, গ্যাস, বিদ্যুৎ ইত্যাদি সুবিধা থাকবে যাতে কিস্তিতে প্লট বরাদ্দপ্রাপ্ত উদ্যোক্তারা দ্রুততম সময়ের মধ্যে কারখানা স্থাপন করে উৎপাদনে যেতে পারেন। এখানে খাদ্য ও খাদ্যজাত, তৈরি পোশাক, রাবার, লেদার, কেমিক্যাল, প্যাকেজিং, বন ও বনজাত, কৃষি, হালকা প্রকৌশল কারখানা গড়ে তোলার প্রাথমিক সিদ্ধান্ত রয়েছে। মেসার্স ইউনুস অ্যান্ড ব্রাদার্স নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান করোনাকালের মধ্যেও ভূমি উন্নয়নের কাজ এগিয়ে নিচ্ছে। ইতিমধ্যে প্রথম ধাপের মাটি ভরাটের কাজ অনেকটা দৃশ্যমান হয়েছে।





বিসিক সূত্র জানায়, চট্টগ্রাম জেলায় ফৌজদারহাট, ষোলশহর, কালুরঘাট, পটিয়ার পর মিরসরাইতে বিসিক শিল্পনগরী রয়েছে। মিরসরাইতে সম্প্রতি ১৫ দশমিক ৩২ একরের বিসিক শিল্পনগরের ৮২টি প্লট হন্তান্তর করা হয়ছে। রাউজানের বাস্তবায়নাধীন বিসিক শিল্পনগরের বাইরে দ্বীপ উপজেলা সন্দ্বীপে আরেকটি বিসিক শিল্পনগরী গড়ে তোলার পরিকল্পনাধীন রয়েছে।





বর্তমানে জেলার ৫টি বিসিক শিল্পনগরে ২ হাজার ৯০৪টি শিল্পকারখানা চালু রয়েছে। এর মধ্যে রফতানিমুখী শিল্প ৮৭টি, রুগণ শিল্প ২৯টি, ব্যাংকের মামলাধীন ২২টি। জেলায় বিসিকের কারখানাগুলোতে ১ লাখ ১৬ হাজার ৮৩০ জনের কর্মসংস্থান হয়েছে।





রাউজানের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে কর্মসংস্থান সৃষ্টি, অর্থনৈতিক অগ্রগতি ও টেকসই উন্নয়নের যে কর্মসূচি বাস্তবায়ন করছেন তারই অংশ হিসেবে রাউজানে বিসিক শিল্পনগরীর গড়ে তোলা হচ্ছে। রাউজানে কৃষি, মৎস্য, রাবার, বনজ, ফলদ, চুয়েটের কারিগরি সম্পদ, দক্ষ প্রশিক্ষিত জনসম্পদ ইত্যাদির ওপর ভিত্তি করে এ শিল্পনগরে কারখানা গড়ে তোলা হবে। পর্যায়ক্রমে এখানে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ৫০ হাজার লোকের কর্মসংস্থান করতে পারবো ইনশাআল্লাহ।





তিনি বলেন, পরিবেশ সুরক্ষার জন্য ইতিমধ্যে লাখ লাখ ফলের চারা লাগিয়েছি আমরা। খাবার, শিক্ষা, কর্মসংস্থান, অবকাঠামো, রাস্তাঘাট, স্বাস্থ্য, বাসস্থান, বিদ্যুৎ, যোগাযোগ সব খাতে সুপরিকল্পিত উন্নয়নের মাধ্যমে রাউজানকে তথা বাংলাদেশকে এগিয়ে নিতে চাই।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

আমাদের সাথে কানেক্টেড থাকুন

বিজ্ঞাপন

cloudservicebd.com