বুয়েট-এ বন্ধ ঘোষণা ছাত্র রাজনীতি:অন্যান্য দাবি বিষয়েও সিদ্ধান্ত

ছবি : সংগ্রহীত

বুয়েট-এ বন্ধ ঘোষণা ছাত্র রাজনীতি:অন্যান্য দাবি বিষয়েও সিদ্ধান্ত

অনলাইন ডেস্কঃ
আবররার হত্যাকে কেন্দ্র করে চলা আন্দোলনের আজ পঞ্চম দিন।এ হত্যার কারণে শিক্ষার্থীরা ১০ দফা দাবি করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সামনে গত পাঁচদিন থেকে আন্দোলন করে আসছে।
গতকাল সাধারণ শিক্ষার্থীরা তাদের দাবি বিষয়ে ফলাফল জানতে আজ শুক্রবার বিকেল পাঁচটার মধ্যে তাদের সাথে বৈঠকে বসার জন্য ভিসিকে সময় বেঁধে দেন।

আজ সন্ধা সাড়ে পাঁচটার দিকে অডিটোরিয়াম হলে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে বৈঠকে বসে ভিসিসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিশ্ববিদ্যালয় প্রশাসন।
শিক্ষার্থীদের তোলা দশ দাবীর দুইটি দাবি সবার উপস্থিতে ভিসি কার্যকরের আশ্বাস দেন।প্রথমটি “বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েটে) ছাত্ররাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত” দ্বিতীয়টি ” আবরার হত্যাকাণ্ডে এজাহারভুক্ত বুয়েটের ১৯ আসামিকে সাময়িক বহিষ্কার করেছে বুয়েট প্রশাসন।”

বাকি যে আটটি দাবি তার মধ্যে একটি হচ্ছে আবরারের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে।যেটি বুয়েট প্রশাসন জানিয়েছে,
ক্ষতিপূরণ দেয়ার প্রক্রিয়া চলছে।
সাত নাম্বার দাবিটি ছিলো,ভিসি কেনো আবরার কে দেখতে আসেনি এবং জানাযায় আসেনি।এ বিষয়ে বিভিন্ন কাজ এবং চাপ উল্লেখ করেছেন তিনি,,,শেষে সকল শিক্ষার্থীর কাছে ক্ষমা চেয়েছেন।
দশ নম্বর দাবিটি ইতোমধ্যেই সমাধান হয়েছে,যা ছিলো”শের-ই বাংলা হলের হল প্রোভোস্ট-কে বহিস্কার করা।যা হল প্রভোস্ট আগেই নিজেই পদত্যাগ করেছেন।
অন্যান্য দাবিগুলোর সাথে আইন জড়িত।তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেগুলো বিষয়ে সিদ্ধান্ত দিতে পারেনি,তবে সেগুলো পূরণে সহায়তা করবে বলে জানায় কর্তৃপক্ষ। ১৪অক্টোবর ভর্তি পরিক্ষা বন্ধের দাবি জানিয়ে আসছিলো শিক্ষার্থীরা।এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষার্থীদের মধ্যে কোন সিদ্ধান্ত হয় নি বলে জানা গেছে।

এসএফ-১২৩

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here