বাংলাদেশ থেকেও চাঁদ দেখা যাবে আজ

প্রকাশিত: ১০:০১ পূর্বাহ্ণ, জুলাই ২১, ২০২০

বাংলাদেশ থেকেও চাঁদ দেখা যাবে আজ

নিউজ ডেস্কঃ

বাংলাদেশের আকাশ থেকেও জিলহজ মাসের নতুন চাঁদ স্পষ্ট দেখা যাবে আজ মঙ্গলবার (২১ জুলাই)। চাঁদের অবস্থান জানানো ওয়েবসাইটের তথ্য বিশ্লেষণ করে এমনটাই বলছেন জোতির্বিজ্ঞান নিয়ে গবেষণাকারীরা।





নাসা থেকে তথ্য নিয়ে প্রকাশিত চাঁদের অবস্থান জানানো ওয়েবসাইট মুন সাইটিং ডটকম জানিয়েছে, বিশ্বের বেশিরভাগ দেশ থেকেই ২১ জুলাই চাঁদ স্পষ্ট দেখা যাবে।





এদিকে জোতির্বিজ্ঞান নিয়ে গবেষণাকারীরা বলছেন, বিশ্বের সব মুসলিম দেশে একই দিনে রোজা শুরু বা ঈদ পালন নিয়ে বছরের পর বছর ধরে যে বিতর্ক চলছে, এবার তার অবসান হওয়ার সুযোগ এসেছে।





তবে ধর্ম মন্ত্রণালয় বলছে, বৃহৎ জনগোষ্ঠীর আবেগ-অনুভূতির বিষয়টি মাথায় রেখেই তারা সিদ্ধান্ত নেবেন।





মুন সাইটিং ডটকম বলছে, বাংলাদেশ থেকে পশ্চিম দিকের দেশগুলো চাঁদ দেখবে খালি চোখেই। এছাড়া আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশসহ আশপাশের দেশ থেকেও চাঁদ স্পষ্ট দেখা যাবে।





সাইটটির তথ্য বিশ্লেষণ করে পরমাণু ও জোতির্বিজ্ঞানিরা বলছেন, ২১ জুলাই বাংলাদেশে যখন ২৮০ ডিগ্রি এঙ্গেলে সূর্য অস্ত যাবে, ঠিক একই সময় তার ১৩ ডিগ্রি উত্তরে অর্থাৎ ২৯৩ ডিগ্রি এঙ্গেলে পশ্চিম আকাশে জিলহজ মাসের নতুন চাঁদ দেখা যাবে। তারা বলছেন, নতুন চাঁদটি বাংলাদেশের আকাশে ৩৫ মিনিট স্থায়ী হবে।





এ প্রসঙ্গে জোতির্বিজ্ঞানী ও গবেষক এয়ার কমডোর ড. সৈয়দ জিলানী মাহবুবুর রহমান বলেন, অন্যান্য বছর চাঁদের যে অবস্থান ও বয়স থাকে, সেটা বিশ্লেষণ করলে এ বছর বাংলাদেশে চাঁদ দেখা যাবে বলে প্রতীয়মাণ হয়।





তিনি আরো বলেন, কিছু আলেম মনে করে সৌদি আরবের পরের দিনই বাংলাদেশে ঈদ। এটা ভুল, কারণ এর কোনো দলিল নেই। এ বৈজ্ঞানিক চার্ট অনুযায়ী ৩০ জুলাই হজের দিন। আর ৩১ জুলাই পবিত্র ঈদুল আজহা।





এদিকে ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. নুরুল ইসলাম বলেন, ২১ জুলাই মঙ্গলবার চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। সেদিন চাঁদ দেখা যাবে, এ ধরনের তথ্য আমাদের কাছে নেই। যদি চাঁদ দেখা যায় তাহলে সেভাবে নির্দেশনা দেয়া হবে।





হিজরি ক্যালেন্ডার বাস্তবায়ন পরিষদের তথ্যানুযায়ী, এ বছর একই তারিখে রোজা শুরু ও ঈদুল ফিতর পালন করেছে বিশ্বের ১৯৫টির মধ্যে ১৮৯টি দেশ। একইভাবে ওআইসির সদস্যভুক্ত ৫৭টির মধ্যে শুধু বাংলাদেশ ছাড়া বাকি ৫৬ দেশই একই দিন রোজা ও ঈদ পালন করেছে।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আমাদের সাথে কানেক্টেড থাকুন

বিজ্ঞাপন

cloudservicebd.com