ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৫তম আয়োজনের পর্দা উঠছে আজ

প্রকাশিত: ৯:৩২ পূর্বাহ্ণ, জানুয়ারি ১, ২০২০

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৫তম আয়োজনের পর্দা উঠছে আজ

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৫তম আয়োজনের পর্দা উঠছে আজ বুধবার। রাজধানীর শেরেবাংলানগরে আজ সকাল ১০টায় মাসব্যাপী এই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের মেলা ৩২ একর জমির ওপর নতুন আদলে সাজানো হয়েছে। মেলার মেইন গেট সাজানো হয়েছে জাতীয় স্মৃতিসৌধের আদলে। সঙ্গে থাকছে পদ্মা সেতুর মডেল।

মেলা শুরুর আগের দিন গতকাল মঙ্গলবার শেরেবাংলানগরে মেলা মাঠে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ সময় তিনি জানান, রাজধানীর পূর্বাংশে পূর্বাচলের বাণিজ্য মেলার স্থায়ী ঠিকানায় যেতে আরো কিছুটা সময় লাগবে।

টিপু মুনশি বলেন, পূর্বাচলের নির্ধারিত জায়গায় আন্তর্জাতিক বাণিজ্য মেলা করার মতো প্রয়োজনীয় প্রস্তুতি শেষ হয়নি। মেলার ভবন নির্মাণে প্রয়োজনীয় জায়গারও ব্যবস্থা হয়নি। আরো জায়গার জন্য পূর্ত মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। আগামী বছরের মাঝামাঝি সময়ে স্থায়ী মেলার মাঠের কাজ শেষ হবে।

বাণিজ্যমন্ত্রী জানান, দেশি-বিদেশি অংশগ্রহণকারীদের জন্য মেলা প্রাঙ্গণে এবার গত বছরের চেয়ে সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে। তবে খোলামেলা পরিসর নিশ্চিত করতে স্টলের সংখ্যা অন্যান্য বছরের তুলনায় কমিয়ে আনা হয়েছে। গত বছর মোট ৬৩০টি ছোট-বড় স্টলের পরিবর্তে এবার বরাদ্দ দেওয়া হয়েছে ৪৮৩টি। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরির প্যাভেলিয়ন ১১২টি, মিনি প্যাভেলিয়ন ১২৮টি এবং বিভিন্ন ক্যাটাগরির স্টল ২৪৩টি।

মেলায় পণ্য রপ্তানির ওপর জোর দেওয়া হয়েছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ২০২১ সালে বাংলাদেশের রপ্তানি ৬০ বিলিয়ন ডলার নির্ধারণ করে সরকার এগিয়ে যাচ্ছে। ২০২৪ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হবে। সে কারণে ২০২৭ সালের পর বাংলাদেশ আর এলডিসি দেশের বাড়তি সুবিধা ভোগ করতে পারবে না। সে জন্য বিভিন্ন দেশের সঙ্গে এফটিএ এবং পিটিএর চেষ্টা চলছে।

বাণিজ্য মেলায় প্রবেশে এবার টিকিটের দাম বাড়ানো হয়েছে। প্রাপ্তবয়স্কদের টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা, যা গত বছর ছিল ৩০ টাকা। তবে অপ্রাপ্তবয়স্কদের টিকিটের মূল্য আগের মতোই ২০ টাকা রাখা হয়েছে।

টিকিটের মূল্যবৃদ্ধির বিষয়ে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, আগে এক কাপ চা খেতেন তিন টাকায়, এখন পাঁচ টাকা লাগে। মানুষের জীবনযাত্রার ব্যয় বেড়েছে। এ ছাড়া মেলায় এবার স্টলের সংখ্যা কমেছে। রাজস্বের বিষয়টি মাথায় রেখে টিকিটের দাম নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান ফাতিমা ইয়াসমিন, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) ওবায়দুল আজমসহ অন্যান্য কর্মকর্তা।

sf/301
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

আমাদের সাথে কানেক্টেড থাকুন

বিজ্ঞাপন

cloudservicebd.com