করোনার প্রভাবে মোংলার ব্যবসা বাণিজ্যে,পর্যটন খাতে স্থবিরতা বিরাজমান।

প্রকাশিত: ১২:১০ পূর্বাহ্ণ, মার্চ ২৩, ২০২০

করোনার প্রভাবে মোংলার ব্যবসা বাণিজ্যে,পর্যটন খাতে স্থবিরতা বিরাজমান।

 

আব্দুর রাজ্জাক রাজ, মোংলাঃ

করোনা ভাইরাসের প্রভাব পড়তে শুরু করেছে দেশের দ্বিতীয় সামুদ্রিক বন্দর মোংলায়।  আমদানি রপ্তানী কার্যক্রম স্বাভাবিক নিয়মে চললেও ব্যবসায়ীরা রয়েছেন আতঙ্কে। আমদানিকারকদের মতে, বিশ্বের বিভিন্ন দেশের সাথে যাতায়াত ও ইমপোর্ট পারমিশান (আইপি) বন্ধ করে দেওয়ায় বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা।

এদিকে পুরাতন মোংলার ব্যবসায়ীদেরও ব্যবসা বাণিজ্য স্থবিরতা নেমে এসেছে। গত কয়েকদিন ধরেই ব্যবসা বাণিজ্যের উপর বিরুপ প্রভাব পড়তে শুরু করেছে বলে জানান তারা। এদিকে করোনার প্রভাবকে পুঁজি করে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যে বাড়িয়ে দিচ্ছেন এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী। গত কয়েকদিনে  অসাধু চক্রের প্রতিষ্ঠানগুলোতে অভিযান চালায় ভ্রাম্যমান আদালত। জরিমানাও করা হয়। তাতেও স্বস্তি ফিরছেনা বাজারে। মোংলা শহরের আইসিটি ব্যবসায়ী মো. বাবুল হোসেন জানান, করোনার প্রভাবে গত কয়েকদিন ধরে ব্যবসা বাণিজ্য ধস নেমেছে। আগের মত গ্রাহক তেমন একটা আসেনা। সরকারি নিষেধাজ্ঞা কারনে অনেক প্রতিষ্ঠান বন্ধ থাকায় আগের মত কাজ নেই। আরেকটি হোটেল “প্রিয়জন ক্যাফ”এর মালিক ইমরান হোসেন জানান, আমার ক্যাফে এখন আর আগের মত লোকজন আসেনা।

এদিকে করোনার আতঙ্কে শহরের রাস্তাঘাট একেবারেই ফাঁকা। অধিকাংশ দোকান ও বিতানগুলোতে ক্রেতাদের আনাগোনা নেই। সবকিছুইতেই এক ধরনের নীরবতা। প্রয়োজন ছাড়া মানুষ ঘরের বাইরে বের হচ্ছেনা। এদিকে দূর পাল্লার যাত্রীবাহী পরিবহনেও তেমন যাত্রী পাওয়া যাচ্ছেনা বলে জানান বাস মালিক সমিতির এক প্রতিনিধি। এ অবস্থায় অনেকে গণপরিবহন বন্ধ রাখতে বাধ্য হচ্ছেন বলে জানান তিনি। এদিকে করোনা ভাইরাসের কারনে সুন্দরবনে পর্যটকদের ভ্রমনে নিষেধাজ্ঞা জারি করেছে বনবিভাগ।

পাশাপাশি বনের উপর নির্ভরশীল মানুষের চলাচলেও কড়াকড়ি আরোপ করেছে বনবিভাগ। অন্যদিকে মার্চ মাসের শুরু থেকে বিদেশ থেকে মোংলায়  ফেরত আসা ২১৯ জনকে হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দিয়েছে প্রশাসন। উপজেলার বিভিন্ন এলাকায় সম্প্রতি বিদেশ থেকে আসা এ সকল লোকজনকে তাঁদের নিজ নিজ বাড়ীতে থাকতে বলেছে স্থানীয় প্রশাসন।  করোনা সংক্রমণ রোধে বিদেশ থেকে আসা লোকজন যাতে নিজ বাড়ি-ঘর থেকে বের না হন, সেজন্য সংশ্লিষ্ট বিভাগ কে সতর্ক থাকতে বলা হয়েছে।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

আমাদের সাথে কানেক্টেড থাকুন

বিজ্ঞাপন

cloudservicebd.com